ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৭:৫৩:৫৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

বৃটেনের প্রথম নারী অর্থমন্ত্রী র‍্যাচেল রিভস কে 

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৪ এএম, ৬ জুলাই ২০২৪ শনিবার

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন র‍্যাচেল রিভস। ছবি: সংগৃহীত  

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন র‍্যাচেল রিভস। ছবি: সংগৃহীত  

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন র‍্যাচেল রিভস। দেশটির নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শুক্রবার তার নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার।

এর মধ্য দিয়ে ইতিহাস গড়েছেন র‍্যাচেল। যুক্তরাজ্যের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন তিনি।

র‍্যাচেল রিভস সাবেক শিশু দাবা চ্যাম্পিয়ন। তিনি ব্যাংক অব ইংল্যান্ডের অর্থনীতিবিদ ছিলেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী।

নিয়োগের পর রিভস সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ লিখেছেন, ‘এটা আমার জীবনের সম্মানের বিষয় যে, আমি রাজকোষের চ্যান্সেলর নিযুক্ত হয়েছি। আজ এটি (টুইট) পড়া প্রত্যেক তরুণী ও নারী দেখিয়ে দিন, আপনাদের উচ্চাকাঙ্ক্ষার কোনও সীমা থাকা উচিত নয়।’

তার পোস্টে রিভস আরও লিখেছেন, ‘অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল লেবার পার্টির লক্ষ্য। এটি এখন একটি জাতীয় মিশন। আসুন কাজ শুরু করি।’

উল্লেখ্য, যুক্তরাজ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ৪১২টি আসনে জয় পেয়েছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টি পেয়েছে ১২১টি আসন। সংখ্যাগরিষ্ঠতার জন্য কোনো দলের প্রয়োজন হয় ৩২৬ আসন। এই নির্বাচনের মধ্য দিয়ে যুক্তরাজ্যে টানা ১৪ বছর পর ক্ষমতা থেকে সরে গেল কনজারভেটিভ পার্টি।

এরপর শুক্রবার রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বাকিংহাম প্রাসাদে গিয়ে দেখা করেন কিয়ার স্টারমার। ব্রিটেনের রাষ্ট্রপ্রধান রাজা তৃতীয় চার্লস তাকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

র‍্যাচেল জেন রিভস (জন্ম ১৩ ফেব্রুয়ারি ১৯৭৯) একজন ব্রিটিশ রাজনীতিবিদ। তিনি ২০২১ সাল থেকে এক্সচেকারের শ্যাডো চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন। লেবার পার্টির একজন সদস্য, তিনি ২০১০ সাল থেকে লিডস ওয়েস্টের সংসদ সদস্য।

র‍্যাচেল রিভস ১৩ ফেব্রুয়ারি ১৯৭৯ সালে লন্ডন বরো অফ লুইশামে জন্মগ্রহণ করেন। তিনি শিক্ষকদের কন্যা। তিনি বেকেনহামের মেয়েদের জন্য ব্যাপক ক্যাটর পার্ক স্কুলে লেখাপড়া করেন। মাধ্যমিক বিদ্যালয়ে থাকাকালীন তিনি অধুনা-লুপ্ত ব্রিটিশ মহিলা দাবা সমিতি আয়োজিত একটি টুর্নামেন্টে একটি ব্রিটিশ অনূর্ধ্ব-১৪ গার্লস দাবা চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছিলেন। রাজনীতি, অর্থনীতি, গণিত এবং আরও গণিতে এ-লেভেলে বসার পর, তিনি নিউ কলেজ, অক্সফোর্ড (এমএ) এ ২:১ অর্জন করে দর্শন, রাজনীতি এবং অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন। এরপর তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে অর্থনীতিতে এমএসসি ডিগ্রি লাভ করেন।

র‍্যাচেলের ছোট বোন এলি লুইশাম ওয়েস্ট এবং পেঞ্জের লেবার পার্টির এমপি। র‍্যাচেল লেটন এবং ওয়ানস্টেডের একই পার্টির এমপি জন ক্রাইয়ারকে বিয়ে করেছেন।